• শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৩:৪৮ অপরাহ্ন |
  • English Version
ব্রেকিং নিউজ :
শপথ নিলেন বাহাদুরাবাদ ইউনিয়নের নবনির্বাচিত চেয়ারম্যান শাজাহান মিয়া জামালপুরে ৩৫ বিজিবির পক্ষ থেকে অসহায় দুস্থ্যদের  মাঝে ইফতার ও খাদ্য সামগ্রী বিতরণ  পাররামরামপুর ইউনিয়নের উত্তর মোয়ামারী বাজারে পৈএিক রেকর্ডিও সম্পত্তি জবর দখলের অভিযোগ জামালপুর পাবলিক লাইব্রেরির জীর্ণতা দূর করে আধুনিকায়ন করতে হবে — আবুল কালাম আজাদ এমপি সাহিত্যের সব জায়গায় বিচরণ ছিল তালাত মাহমুদের : শেরপুরে কবি সংঘের স্মরণসভায় বক্তারা আলগারচরে “যুবরাজ” ভুট্টার বাম্পার ফলন  জামালপুরে বিশ্ব পানি দিবস পালিত জামালপুরের বকশীগঞ্জে শাখাওয়াত হোসাইন মানবসেবা ফাউন্ডেশনের বিনামূল্যে চক্ষু শিবির অনুষ্ঠিত  জামালপুরে “বিশ্ব ভোক্তা অধিকার দিবস-২০২৪”পালিত জামালপুরে অর্থের বিনিময়ে পুলিশে চাকরির প্রতিশ্রুতি, ৩ জন আটক

আজ পবিত্র শবে বরাত

 

 

নিজস্ব প্রতিবেদকঃ
বাংলাদেশের অন্যান্য জেলার মত ইসলাম ধর্মের অনুসারীরা  জামালপুরেও ইবাদত-বন্দেগি, জিকির, নফল ইবাদত ও কোরআন তেলাওয়াতে মশগুল থেকে ও  অনেকে মৃত স্বজনদের কবর জিয়ারত করেন শবে বরাতে পালন করেছেন।

 

মহান আল্লাহ শেষ নবীর উম্মত হিসেবে আমাদের এমন কিছু বরকতময় মাস, দিন ও রাত দান করেছেন- যেগুলোর গুরুত্ব, মাহাত্ম্য ও ফজিলত অপরিসীম। সেগুলোর মধ্যে পবিত্র শবে বরাত অন্যতম।

ফারসি ‘শব’ শব্দের অর্থ রাত আর ‘বরাত’ শব্দের অর্থ সৌভাগ্য। আরবিতে বলা হয় ‘লাইলাতুল বরাত’, অর্থাৎ সৌভাগ্যের রাত। হিজরি শাবান মাসের ১৪ তারিখ দিবাগত রাতটি শবে বরাত হিসেবে পালন করা হয়। যথাযোগ্য ধর্মীয় মর্যাদায় মহান আল্লাহর রহমত কামনায় ‘নফল ইবাদত-বন্দেগির’ মধ্য দিয়ে ধর্মপ্রাণ মুসলমানরা সারাদেশে পবিত্র শবে বরাত পালন করবেন।

পবিত্র শবে বরাত উপলক্ষ্যে রাতে ইসলামিক ফাউন্ডেশনের উদ্যোগে পবিত্র শবে বরাত উপলক্ষ্যে রাতে ইসলামিক ফাউন্ডেশনের উদ্যোগে জেলা ও উপজেলার মডেল মসজিদসহ সারাজেলার মসজিদ মাদরাসায় শবে বরাতের গুরুত্ব ও ফযিলত সর্ম্পকে ওয়াজ, দোয়া মাহফিল, পবিত্র কোরআন তিলাওয়াত, হামদ নাতসহ বিভিন্ন অনুষ্ঠানমালার আয়োজন করা হয়। এছাড়া  বাদ মাগরিব বায়তুল মোকাররম জাতীয় মসজিদে পবিত্র শবে বরাতের ফজিলত ও তাৎপর্য সর্ম্পকে ওয়াজ করবেন খতিব হাফেজ মাওলানা মুফতী মোহাম্মদ রুহুল আমীন। পবিত্র শবে বরাত উপলক্ষে আগামী কাল (বুধবার) সরকারি ছুটি।

শবে বরাত উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন।

রাষ্ট্রপতি তার বাণীতে বলেন, ‘মানুষের ইহকালীন কল্যাণ ও পরকালীন মুক্তির জন্য ইসলামের সুমহান আদর্শ আমাদের পাথেয়। শবে বরাতের এই পবিত্র রজনীতে আমরা সর্বশক্তিমান আল­াহর দরবারে অশেষ রহমত ও বরকত কামনার পাশাপাশি দেশের অব্যাহত অগ্রগতি, কল্যাণ এবং মুসলিম উন্মাহর বৃহত্তর ঐক্যের প্রার্থনা জানাই। সৌভাগ্যমন্ডিত পবিত্র শবে বরাতের পূর্ণ ফজিলত আমাদের ওপর বর্ষিত হোক।’

পবিত্র শবে বরাত উপলক্ষে বাংলাদেশসহ বিশ্বের সকল মুসলমানকে আন্তরিক মোবারকবাদ জানিয়ে প্রধানমন্ত্রী তার বাণীতে পবিত্র শবে বরাতের মাহাত্মে উদ্বুদ্ধ হয়ে মানব কল্যাণ ও দেশ গড়ার কাজে আত্মনিয়োগ করার জন্য সকলের প্রতি আহ্বান জানিয়েছেন।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।