• শনিবার, ০৪ মে ২০২৪, ০৯:৩২ পূর্বাহ্ন |
  • English Version
ব্রেকিং নিউজ :
তীব্র তাপদাহে বিশুদ্ধ পানি ও শরবত বিতরন আশেক মাহমুদ কলেজের ছাত্রছাত্রীদের ইসলামপুরে উপজেলা পরিষদ নির্বাচনে বিনা প্রতিদন্দ্বীতায় এড.আঃ সালাম চেয়ারম্যান নির্বাচিত বকশীগঞ্জে র‍্যাবের অভিযানে ২৪ কেজি গাঁজাসহ আটক-৩ জামালপুরে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে আমাদের করণীয় শীর্ষক মতবিনিময় সভা জামালপুরে তীব্র দাবদাহে দোস্ত এইড বাংলাদেশ সোসাইটির খাবার পানি ও স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী বিতরণ জামালপুরে ১৫ টি ইউনিয়নে সার্বজনীন পেনশন স্কিমের বুথের উদ্বোধন দুর্নীতির অভিযোগে ইসলামপুর পৌর মেয়র কাদের সেখ বরখাস্ত বিএসইসি চেয়ারম্যানকে সিটি ব্রোকারেজ লিমিটেডের ফুলেল শুভেচ্ছা ও অভিনন্দন দেওয়ানগঞ্জে সিডস কর্মসূচির অবহিতকরণ সভা জামালপুরে এইডস রোগী ২৮ জন কর্মশালায় প্রকাশ

৮ম ‘সাহিত্য দিগন্ত পুরস্কার-২০২৩’ পলেন সারমিন আক্তার ময়না

এম.এফ.এ মাকামঃ
সারমিন আক্তার ময়না, জন্মস্থান জামালপুর, দেওয়ানগঞ্জ শৈশব কাটে গ্রামে পরবর্তীতে বেড়ে ওঠা ঢাকায়। দাদা মরহুম গোলাম এলাহি পন্ডিত শিক্ষকতা এবং লেখালেখি করতেন। দেওয়ানগঞ্জ পাইলট উচ্চ বিদ্যালয় প্রতিষ্ঠাতাদের একজন, বাবা মরহুম গোলাম সরোয়ার ব্যবসায়ী ছিলেন মা গৃহিনী, চাচা ও মামা বীর প্রতীক ও বীর মুক্তিযোদ্ধা। ১২ ভাই বোনের মধ্যে সর্বকনিষ্ঠ হওয়ায় পরিবারের সবাই আদর করে ময়না বলে ডাকে। ঢাকা সিটি কলেজ থেকে বি.কম করার পরে দা লন্ডন কলেজ, লন্ডন থেকে এ.সি.এ. এবং জগন্নাথ বিশ্ববিদ্যালয় থেকে এম কম সম্পন্ন করে।
ছোটবেলা থেকেই ডানপিটে স্বভাবের। কোন অন্যায় দেখলে ঝাঁপিয়ে পড়ে প্রতিবাদ করা গরীব অসহায়দের নিজের টিফিনের জমানো পয়সা দিয়ে সাহায্য করে। আর তাই পড়ালেখার পাশাপাশি দুস্ত অসহায় নারীদের নিয়ে হস্তশিল্পের ব্যবসা গড়ে তুলে এবং তাদের তৈরী পন্য বিশ্বের বিভিন্ন দেশে উপস্থাপন এবং বিক্রি করে দেশের জন্য বৈদেশিক মুদ্রা নিয়ে আসে, পরবর্তীতে ‘বাংলাদেশ ডেভেলপমেন্ট সার্ভিস সেন্টার’ (বিডিএসসি) নামে এনজিও’র মাধ্যমে দুস্ত নারীদের কর্মসংস্থানের সুযোগ করে দেয়া। দুস্থ ও অসহায় নারীদের সামাজিক নিরাপত্তা এবং অর্থনৈতিক নিরাপত্তায় সহায়তা করা। বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগের সময় সহায়তা করা। ছাত্র জীবন থেকে আওয়ামী রাজনীতির সাথে জড়িত বর্তমানে কেন্দ্রীয় পর্যায়ে রাজনীতিতে সফলতা অর্জন করেছেন। ব্যবসায়িক, রাজনৈতিক ও সাংগঠনিক কাজে বিশ্বের ২৩ টি দেশ ভ্রমণ করেছেন।
সংগৃহীত —

 


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।