• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৩:০৩ পূর্বাহ্ন |
  • English Version
ব্রেকিং নিউজ :
জামালপুর সদরে চুরি হওয়া ১৭ মোবাইল উদ্ধার করলো সদর থানা পুলিশ জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ের নতুন সিন্ডিকেট সদস্য হলেন অধ্যক্ষ অধ্যাপক ড. মোঃ হারুন অর রশিদ জামালপুর সদরের শ্রীপুর ভালুকায় কৃষক সুরুজ আলীর জমি দখলের পায়তারার প্রতিবাদে সংবাদ সম্মেলন বকশীগ‌ঞ্জে ট্রাক চাপায় আইনজীবীর মৃত্যু স্মার্ট বাংলাদেশ গড়তে শিক্ষার্থীদেরকে সার্বিকভাবে চৌকস হয়ে উঠতে হবে-ধর্মমন্ত্রী আগামীকাল পবিত্র ঈদুল ফিতর জামালপুরে হতদরিদ্র ২০০০ পরিবার পেল যুবনেতা ফারহান আহমেদ এর ঈদ উপহার হতদরিদ্র এক হাজার পরিবার পেলে জামালপুর জেলা প্রশাসনের ঈদ উপহার  জনতার পুলিশ স্টোর জামালপুর থেকে দুই টাকায় মিললো ঈদ সামগ্রী অসহায়দের মাঝে জামালপুর ৩৫ বিজিবির খাদ্য সামগ্রী বিতরন

জামালপুরে করোনা ভাইরাস সনাক্তে পিসিআর ল্যাব স্থাপন সময়ের দাবী

 

ফজলে এলাহী মাকাম :

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের থাবায় আজ বিশ্ব প্রায় ছিন্নভিন্ন। বাংলাদেশও এই থাবার শিকার হতে চলেছে।সেই সাথে জামালপুরের করোনা ভাইরাসের মোকাবিলায় চেষ্টা করে যাচ্ছে, জেলা প্রশাসন,জেলা স্বাস্থ্য বিভাগ , জেলা পুলিশ বিভাগ,জেলা আওয়ামীলীগ এর সমন্বয়ে সকলেই কাজ করে যাচ্ছে। জেলায় ৬৮ টি ইউনিয়নে, ৮ টি পৌরসভায় ও ৭ টি উপজেলায় ২৬ লাখ লোকের বসবাস। বর্তমান প্রধানমন্ত্রীর শেখ হাসিনার সহায়তায় জেলায় সার্বিক উন্নয়ন কল্পে সাবেক বস্ত্র ও পাট প্রতিমন্ত্রী ,আওয়ামীলীগের ঢাকা বিভাগীয় সাংগঠনিক সম্পাদক মির্জা আজম এমপি, তথ্য প্রতিমন্ত্রী ডা: মুরাদ হাসান,সদর আসনের সাংসদ ইঞ্জিনিয়ার মোজাফ্ফর হোসেন সহ নেতৃবিন্দের প্রচেষ্ঠায় প্রায় ৫০ হাজার কোটি টাকার উন্নয়ন প্রকল্প চলমান রয়েছে। তারই ধারাবাহিকতায় জামালপুর এগিয়ে যাক এমনটি প্রত্যাশা সবার । তবে বর্তমানে সারা বিশে^র মত বাংলাদেশের মাঝে জামালপুর জেলাতেও দিন দিন করোনা রোগীর সংখ্যা বৃদ্ধি পেয়েছে।

 

জেলায় ডাক্তার,পুলিশ,সাংবাদিক সহ এ পর্যন্ত ৩৩ জন করোনা রোগী সনাক্ত হয়েছে। যার মধ্যে ৩ জন ইতিমধ্যেই মারা গেছে। ৪ জন সুস্থ হয়ে বাড়ি ফিরেছে। ১ জনকে ময়মনসিংহ মেডিক্যাল কলেজ হাসপাতালে স্থানান্তর, ৩ জনকে বাসায় ও বাকী ২২ জনকে শেখ হাসিনা মেডিক্যাল কলেজের আইসোলেশনে রাখা হয়েছে। প্রতিদিনই করোনা রোগীর সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। তবে শংকার বিষয় যে,গত বৃহস্পতিবার (২৩ এপ্রিল) ময়মনসিংহ মেডিক্যাল কলেজ হাসপাতালে বিদ্যুৎ না থাকায় শুধু জামালপুরেই প্রায় তিন শতাধিক রোগীর পরীক্ষা সম্পন্ন করা হয় নি বলে জানিয়েছে স্বাস্থ্য বিভাগ। এছাড়া জামালপুর,শেরপুর,নেত্রকোনা ও ময়মনসিংহ জেলার রোগীদের এই ময়মনসিংহ পিসিআর ল্যাবে করোনা পরীক্ষার কথা থাকলেও অতিরিক্ত দায়িত্ব হিসেবে টাঙ্গাইল ও কিশোরগঞ্জ জেলার করোনার নমুনা পরীক্ষা করা হয় এখানে। যাতে করে করোনা স্যাম্পল জটে পড়তে হচ্ছে প্রতিনিয়তই। আর করোনা নতুন রকমের ভাইরাস হবার সুবাদে এগুলো ঠিক  ২ থেকে ৮ সেঃ গ্রেড ডিগ্রি তাপমাত্রার মাত্র ৪ থেকে ৫ দিন বেঁচে থাকতে পারে বলে তা বেশী দেরি করে পরীক্ষা করলে তাতে করোনা স্যাম্পলের গুণগত মান নষ্ট হবার সম্ভাবনা বেশী থাকে। এ বিষয়ে প্রথম সারির করোনা যোদ্ধা জামালপুরের ডেপুটি সিভিল সার্জন ডাঃ শফিকুজ্জামান জেএম নিউজ ২৪ ডট কম কে বলেন, জেলার ২৬ লাখ মানুষের করোনা পরীক্ষার জন্য প্রতিদিন গড়ে মাত্র ৫০/৬০ জনের নমুনা পাঠানো হয়। তাও আবার বৃহস্পতিবার পর্যন্ত ৩০০ জনের স্যাম্পল টেস্ট করাই হয় নাই। এভাবে চলতে থাকলে আমরা আরো পিছিয়ে পড়বো। তবে করোনা পরীক্ষায় পিসিআর ল্যাব স্থাপনে আমাদের শেখ হাসিনা মেডিক্যাল কলেজ হাসপাতালের ছাত্রাবাসে ভবন রয়েছে। তাছাড়া  শেখ হাসিনা মেডিক্যাল কলেজ হাসপাতালের পিসিআর ল্যাব চালানোর মত প্যাথলজি বিভাগের অধ্যাপক ডাঃ আবু মুসা রয়েছে,তার সাথে পিসিআর ল্যাব চালানোর মত প্যাথলজি বিভাগের সহযোগী অধ্যাপক ও সহকারী অধাপক সহ অভিজ্ঞ ডাক্তাররা রয়েছে। এখন শুধু পিসিআর ল্যাবের মেশিন স্থাপন করলেই জামালপুরের ২৬ লাখ মানুষ করোনা পরীক্ষা করতে পারবে।

এ বিষয়ে জামালপুর শেখ হাসিনা মেডিক্যাল কলেজ এর অধ্যক্ষ ডাঃ আবু সালেহ জেএম নিউজ ২৪ ডট কম কে বলেন, স্বাস্থ্য মন্ত্রনালয় চাইলে এখানে পিসিআর ল্যাব স্থাপনে আমাদের ডাক্তারদের সকল প্রকার সহযোগীতা থাকবে।

এ বিষয়ে জামালপুরের জেলা প্রশাসক মোহাম্মদ এনামুল হক জেএম নিউজ ২৪ ডট কম কে বলেন , জেলার সকল মন্ত্রী ও এমপিদের নিয়ে আমরা করোনা প্রতিরোধ কমিটির সভার সিদ্ধান্তে ও তাদের দিক নির্দেশনায় জামালপুরের জেলা প্রশাসনের পক্ষ থেকে স্বাস্থ্য মন্ত্রনালয়ে জামালপুরে পিসিআর ল্যাব স্থাপনের জন্য চাহিদা পত্র পাঠানো হয়েছে।

পিসিআর ল্যাব স্থাপনের বিষয়ে তথ্য প্রতিমন্ত্রী ডাঃ মুরাদ হাসান জেএম নিউজ ২৪ ডট কম কে বলেন,জেলার মানুষের কথা বিবেচনা করে জামালপুরে খুব শীঘ্রই শেখ হাসিনা মেডিক্যাল কলেজে করোনা পরীক্ষায়  পিসিআর ল্যাব স্থাপন করা হবে। সেই সাথে তিনি করোনা ভাইরাস প্রতিরোধে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৩১ টি দিক নির্দেশনা মেনে সামাজিক দূরত্ব বজায় রেখে চলার জন্য সকলের প্রতি আহ্বান জানান।

এ বিষয়ে করোনা প্রতিরোধ কমিটির সভার আলোকে সাবেক বন্ত্র ও পাট প্রতিমন্ত্রী ও আওয়ামীলীগের কেন্দ্রীয় কমিটির ঢাকা বিভাগের সাংগঠনিক সম্পাদক মির্জা আজম এমপি জেএম নিউজ ২৪ ডট কম কে বলেন, করোনা প্রতিরোধে বর্তমান সরকার কাজ করে যাচ্ছে। সেই সাথে জামালপুরে যাতে খুব শীঘ্রই একটি পিসিআর ল্যাব স্থাপন করা হয় সে বিষয়ে ইতি মধ্যেই জেলা প্রশাসকের মাধ্যমে স্বাস্থ্য মন্ত্রনায়লকে লিখিত ভাবে জানানো হয়েছে। যাতে করে দ্রুতই জামালপুরে পিসিআর ল্যাব স্থাপন করা হয়।

সব মিলিয়ে জেলায় করোনা ভাইরাস প্রতিরোধে জেলার নেতৃবিন্দ,জেলা প্রশাসন,জেলা পুলিশ,জেলা স্বাস্থ্য বিভাগ,জেলা আওয়ামীলীগ সহ সেচ্ছাসেবী সংগঠন এক্স ক্যাডেট এসোসিয়েশেন জামালপুর,যুব রেডক্রিসেন্ট,রোভার স্কাউট,বিএনসিসি একযোগে কাজ করে যাবে ও দ্রুত জামালপুরে একটি পিসিআর ল্যাড স্থাপন করা হবে এমনটি প্রত্যাশা সকলের।

 


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।