• মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ০১:১৬ পূর্বাহ্ন |
  • English Version
ব্রেকিং নিউজ :
আধুনিক ও সমৃদ্ধশালী দুর্নীতিমুক্ত ও বৈষম্যহীন জামালপুর গড়তে সকলের সহযোগীতা চাই- নবাগত জেলা প্রশাসক হাসিনা বেগম জামালপুর জেলা বেসরকারি ক্লিনিক ও ডায়াগনোস্টিক সেন্টার মালিক সমিতির সংবাদ সম্মেলন বকশীগঞ্জের ধানুয়া কামালপুর স্থল বন্দরে আমদানি বন্ধ থাকায় রাজস্ব হারাচ্ছে সরকার! জামালপুরে চিকিৎসা অবহেলায় শিশুর মৃত্যু, মরদেহ নিয়ে প্রেসক্লাবে স্বজনরা! বিশ্ব ফিজিওথেরাপি দিবসে জামালপুরে আশার ফ্রি মেডিকেল ক্যাম্প অনুষ্ঠিত জামালপুরে বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনে আহত ছাত্র সাকিব আলীর সুচিকিৎসা না পাওয়ার  অভিযোগ জামালপুর-ঢাকা রুটে বিআরটিসি বাস সার্ভিস উদ্বোধন জামালপুরে মানবাধিকার বিষয়ক সভা সর্ব মহলে প্রশংসা রৌমারীরতে ৩৫ বিজিবি ও ছাত্র-জনতা রাস্তা সংস্কার ধানুয়া কামালপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের দায়িত্ব পালনে বাধার প্রতিবাদে সংবাদ সম্মেলন

জামালপুরে মানবাধিকার বিষয়ক সভা

নিজস্ব প্রতিবেদক
সকল প্রকার সহিংসতার বিরুদ্ধে গণজাগরণ তৈরি করা এবং মানবাধিকার লঙ্ঘনমুক্ত একটি শান্তিপূর্ণ সমাজ বিনির্মাণের লক্ষ্যে উন্নয়ন সংঘের ব্যবস্থাপনায় এবং মানবাধিকার সংস্কৃতি ফাউন্ডেশনের সহায়তায় জামালপুরে হিউম্যান রাইটস ডিফেন্ডার নেটওয়ার্কের উদ্যোগে জেলা পর্যায়ে অ্যাডভোকেসি সভা অনুষ্ঠিত হয়।বুধবার উন্নয়ন সংঘের সংঘের প্রশিক্ষণ কেন্দ্র ডিটিআরসিতে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন জেলা হিউম্যান রাইটস ডিফেন্ডার নেটওয়ার্কের আহ্বায়ক জাহাঙ্গীর সেলিম।
সভায় মূখ্য আলোচক হিসেবে উপস্থিত ছিলেন মানবাধিকার সংস্কৃতি ফাউন্ডেশনের প্রতিনিধি আইনোজীবী নাহিদ সামস। সভায় অন্যান্যের মাঝে বক্তব্য রাখেন উন্নয়ন সংঘের উপনির্বাহী পরিচালক ফুয়াদ ইবনে হুদা প্রত্যয়, পরিচালক কর্মসূচি মুর্শেদ ইকবাল, এমএসএফ প্রতিনিধি আঞ্জুমান , ভাষা ও মুক্তিসংগ্রাম গবেষণা কেন্দ্রের সাধারণ সম্পাদক আশরাফুজ্জামান স্বাধীন, জামালপুর আইনজীবী সমিতির সদস্য আইনজীবী নুরুজ্জামান, এইচআরডি নেটওয়ার্কের সদস্য মিলি, অপু, নজরুল, লিখি প্রমুখ। সভা সচালনা করেন জেলা হিউম্যান রাইটস ডিফেন্ডার নেটওয়ার্কের সদস্য সচিব আরজ আহম্মেদ। সভায় অর্ধশতাধীক প্রতিনিধি অংশ নেন।
সভা সূত্র জানায়, গত তিনমাসে জামালপুরে মানবাধিকার সংরক্ষণে এইচআরডি নেটওয়ার্ক ৫২টি লঙ্ঘিত ঘটনা উদঘাটন ও প্রতিবেদন তৈরি করেছে। ২২ জনকে আইনি সহায়তা দিয়েছে। মানববন্ধন ১, প্রতিবাদ সমাবেশ ১, শোভাযাত্রা ১, সংবাদ সম্মেলন ২, বিভিন্ন সভায় অংশগ্রহণ ১৬, উপজেলা সমন্বয় সভা ৩, নির্যাতনের শিকার ১২ জনকে সহায়তা, ৫০ জন ডিফেন্ডারের সাথে যোগাযোগ, পাচার ও হারিয়ে যাওয়া ৯ জন শিশুকে উদ্ধার করে অভিভাবকের কাছে হস্তান্তর করা হয়েছে। চিকিৎসা সহায়তা দেওয়া হয়েছে ১২ জনকে। জেলা লিগ্যাল এইডে ২টি মামলা রজু করাতে সহায়তা প্রদান করা হয়েছে। পারিবারিক সুরক্ষা আইনের আওতায় আনা হয়েছে ৭ জনকে। অপহরণ থেকে উদ্ধারে সহায়তা করা হয়েছে ২ জনকে।
সভার শুরুতেই বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে নিহত এবং দেশের উত্তর-পূর্বাঞ্চল জেলাগুলোতে স্মরণাতীতকালের ভয়াবহ বন্যায় নিহতদের স্মরণে দাঁড়িয়ে এক মিনিট নিরবতা পালন করা হয়।
বক্তারা বলেন দেশের পরিবর্তিত পরিস্থিতিতে সকলকে ঐক্যবদ্ধভাবে মানবাধিকার সংরক্ষণে কাজ করতে হবে। গত ১৫ বছরে এবং বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন থেকে শুরু করে বর্তমানে যেসব মানবাধিকার লঙ্ঘনের ঘটনা সংঘটিত হয়েছে তা সুষ্ঠু তদন্তসাপেক্ষে আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা করতে হবে।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।