• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৫:৫২ অপরাহ্ন |
  • English Version
ব্রেকিং নিউজ :
বকশীগঞ্জে বৃষ্টির জন্য প্রার্থনা করে ইসতিসকার নামাজ আদায় জামালপুরে  বিনামূল্যে ফ্রিল্যান্সিং উদ্বোধন করলেন জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য মোস্তফা আল মাহামুদ জামালপুর সদরে চুরি হওয়া ১৭ মোবাইল উদ্ধার করলো সদর থানা পুলিশ জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ের নতুন সিন্ডিকেট সদস্য হলেন অধ্যক্ষ অধ্যাপক ড. মোঃ হারুন অর রশিদ জামালপুর সদরের শ্রীপুর ভালুকায় কৃষক সুরুজ আলীর জমি দখলের পায়তারার প্রতিবাদে সংবাদ সম্মেলন বকশীগ‌ঞ্জে ট্রাক চাপায় আইনজীবীর মৃত্যু স্মার্ট বাংলাদেশ গড়তে শিক্ষার্থীদেরকে সার্বিকভাবে চৌকস হয়ে উঠতে হবে-ধর্মমন্ত্রী আগামীকাল পবিত্র ঈদুল ফিতর জামালপুরে হতদরিদ্র ২০০০ পরিবার পেল যুবনেতা ফারহান আহমেদ এর ঈদ উপহার হতদরিদ্র এক হাজার পরিবার পেলে জামালপুর জেলা প্রশাসনের ঈদ উপহার 

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে ফ্যাক্ট-চেকিং বিষয়ে কর্মশালা অনুষ্ঠিত

 

মো: শফিকুল ইসলাম ইরফান,বেরোবি প্রতিনিধিঃ
আধুনিক সাংবাদিকতায় দক্ষতা বাড়াতে ইন্টারনিউজ এর তত্ত্বাবধানে ম্যানেজমেন্ট এ্যান্ড রিসোর্স ডেভেলপমেন্ট ইনিশিয়েটিভ (এমআরডিআই) ও সেন্টার ফর কমিউনিকেশন ডেভেলোপমেন্ট বাংলাদেশ (সিসিডি বাংলাদেশ) এর আয়োজনে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে (বেরোবি) দিনব্যাপী ফ্যাক্ট-চেকিং বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।
বৃহস্পতিবার (২০ জুলাই) সকাল ৯টা থেকে বিশ্ববিদ্যালয়ের কবি হেয়াত মামুদ ভবনে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের ল্যাব ও ভার্চুয়াল ক্লাসরুমে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের বিভিন্ন ব্যাচের মোট ৩০ জন শিক্ষার্থীকে নিয়ে পৃথকভাবে এই কর্মশালা অনুষ্ঠিত হয়।
কর্মশালায় প্রশিক্ষক হিসেবে ছিলেন বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক তাবিউর রহমান প্রধান, সহকারী অধ্যাপক সারোয়ার আহমেদ, প্রভাষক সহিবুর রহমান সোয়েব।
এছাড়া কর্মশালা দুটিতে উদ্বোধনী অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের বিভাগীয় প্রধান ড. নজরুল ইসলাম।
প্রশিক্ষকরা জানান, সামাজিক যোগাযোগ মাধ্যমসহ নেট দুনিয়ায় বিভিন্ন সাইটে গুজব ও ভুয়া বা ভুল তথ্য অনায়াসে মানুষের মধ্যে ছড়িয়ে পড়ছে। ফলে অসচেতন মানুষ ছাড়াও সচেতন মানুষও এসকল মিথ্যা তথ্য, ভুল সংবাদ অনায়াসে বিশ্বাস করছেন। সঠিক তথ্য ঢেকে যাচ্ছে গুজব-ভুয়া তথ্যের আধিক্যে। তাই সঠিক তথ্য জানা ও তা পরিবেশন করতে ‘ফ্যাক্ট-চেকিং’ সম্পর্কে সঠিক জ্ঞান অর্জন করা অত্যন্ত জরুরি।

 


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।