• মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৯:২৫ পূর্বাহ্ন |
  • English Version
ব্রেকিং নিউজ :
জামালপুরে আউশ ধান আবাদ ও উৎপাদন বৃদ্ধিতে করণীয় শীর্ষক অবহিতকরণ কর্মশালা বকশীগঞ্জে বিশ্ব উচ্চ রক্তচাপ দিবস পালিত জামালপুরে দোস্ত এইড বাংলাদেশ সোসাইটি’হুইল চেয়ার ৫০ জন প্রতিবন্ধী দেওয়ানগঞ্জে ভোটের মাঠে এগিয়ে মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থী মুন্নী আক্তার জামালপুরে এসএসসিতে জিপিএ ৫ পেল ফতেমা তাবাচ্ছুম নিষ্ঠা জামালপুরে টানা ৩ বার রোবার স্কাউট কমিশনার নির্বাচিত হলেন অধ্যক্ষ মোস্তাফিজুর রহমান মুক্তা সরিষাবাড়ীতে গুলি পিস্তল ম্যাগাজিন উদ্ধার, আসামী রুকন পলাতক বকশীগঞ্জ উপজেলা নির্বাচন নিয়ে সংবাদ সম্মেলন করলেন এমপি কন্যা মাদারগঞ্জে কয়লাবাহী ট্রাক উল্টে চালক নিহত বকশীগ‌ঞ্জে শিক্ষার্থী‌দের সা‌থে ও‌সির মত‌বি‌নিময় সভা

শেরপুরে ভার্চুয়াল আদালতে জামিন পেলেন এক নারীসহ ৫৩ আসামি

 

এম. সুরুজ্জামান, শেরপুর প্রতিনিধিঃ

দেশে করোনা ভাইরাসজনিত পরিস্থিতিতে সাধারণ ছুটির কারণে
অন্যান্য প্রতিষ্ঠানের মতো বিচার অঙ্গণও বন্ধ থাকায় সরকার ও বিচার বিভাগের যুগান্তকারী এবং সময়োপযোগী সিদ্ধান্তের প্রেক্ষিতে এবার ন্যায় বিচার পাচ্ছেন লঘু অপরাধের অভিযোগে কারাগারে আটক আসামিরা। ভার্চুয়াল কোর্টের বদৌলতে বিচারকদের পাশাপাশি আইনজীবীরাও নিজ নিজ চেম্বার বা বাসায় বসেই ভিডিও কনফারেন্সের মাধ্যমে অংশ নিচ্ছেন হাজতী আসামিদের জামিন শুনানীতে। কেবল কম্পিউটার বা ল্যাপটপ নয়, স্মার্টফোনের মাধ্যমেও যুক্ত হওয়া যাচ্ছে আদালতের সাথে।
আর এরই আওতায় শেরপুরে ভার্চুয়াল আদালতে তৃতীয় দিনে শেরপুরে জামিন পেয়েছেন আরও ৫৩ জন হাজতী আসামি।

বৃহস্পতিবার (১৪ মে) জেলা ও দায়রা জজ, নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালসহ শিশু আদালত এবং চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতসহ আমলী আদালতগুলোতে করা ৭১ টি আবেদন শুনানী শেষে ওই ৫৩ জনের জামিন মেলে। এরমধ্যে রয়েছেন কারাগারে সন্তান প্রসব করা এক নারী এবং গাজীপুর কিশোর উন্নয়ন কেন্দ্রে থাকা এক কিশোরের। এ নিয়ে ৩ দিনে জেলায় জামিন পেলেন ৮৭ জন আসামি।

সংশ্লিষ্ট সুত্রে জানা গেছে, বৃহস্পতিবার জেলা ও দায়রা জজ আদালতে ৫ টি আবেদন শুনানী শেষে ৪টি আবেদন মঞ্জুর করেন জেলা ও দায়রা জজ মোহাম্মদ আল মামুন, নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালসহ শিশু আদালতে করা ৮ টি আবেদনের মধ্যে ৭টি আবেদন মঞ্জুর করেন বিচারক মোঃ আখতারুজ্জামান। আর চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে করা ৩টি আবেদনের মধ্যে ৩টিই মঞ্জুর করেন চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট এসএম হুমায়ুন কবীর।

এছাড়া জেলার ৫টি জিআর আমলী আদালতের মধ্যে নালিতাবাড়ী আমলী আদালতের ৩ টি আবেদনের মধ্যে ২ টি মঞ্জুর
করেন অতিরিক্ত চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মোঃ সুলতান মাহমুদ। আর শেরপুর সদরে রেকর্ডসংখ্যক ৩৫টি আবেদনের মধ্যে ১৮ টি আবেদন মঞ্জুর করেন সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট ফারিন ফারজানা। এতে ওই আদালতে জামিন মেলে ২২ জন আসামির। শ্রীবরদী আমলী আদালতে করা ৭টি আবেদনের মধ্যে ৬টি আবেদন মঞ্জুর করেন জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মোহাম্মদ আল মামুন। ঝিনাইগাতীর ৭টি আবেদনের মধ্যে ৬টি মঞ্জুর করেন জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট শরিফুল ইসলাম খান। নকলার ৩টি আবেদনের মধ্যে ২টি মঞ্জুর করেন জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মুহসিনা হোসেন তুষি। সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট-৩ এর বিচারিক আদালতে করা একটি আবেদন মঞ্জুর করেছেন ভারপ্রাপ্ত বিচারক মুহসিনা হোসেন তুষি। এতে প্রায় ৫ মাস পর জামিন পেয়েছেন কারাগারের সন্তান প্রসব করা এক নারী। এর আগে প্রথম ও দ্বিতীয় দিনে জেলায় সব আদালত মিলে আরও জামিন পায় ৩৪ জন আসামি।

এদিকে, জেলা ও দায়রা জজ, নারী শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল এবং চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট ও অধস্তন আদালতগুলোতে আরও অন্ততঃ ৫০ টি আবেদন পেন্ডিং রয়েছে। ওইসব আবেদনের প্রায় সবগুলোই রবিবার শুনানীর সম্ভাবনা রয়েছে।

উল্লেখ্য, গত ১০ মে নিম্ন আদালতের ভার্চুয়াল কোর্টে শুধু জামিন শুনানি করতে নির্দেশ দেন সুপ্রিমকোর্ট প্রশাসন। এরপর ১১ মে থেকে সারাদেশে ওই শুনানীর সুযোগ নিশ্চিত হলেও শেরপুরে তা শুরু হয় ১২ মে থেকে। ওইদিন নবাগত চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট এসএম হুমায়ুন কবীর ২টি আবেদন গ্রহণ করে ২টিই
নিস্পত্তি করায় জেলায় ভার্চুয়াল আদালতে প্রথম জামিন পায় ২ জন আসামি।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।