• শনিবার, ১৮ মে ২০২৪, ০৬:৪৯ অপরাহ্ন |
  • English Version
ব্রেকিং নিউজ :
জামালপুরে আউশ ধান আবাদ ও উৎপাদন বৃদ্ধিতে করণীয় শীর্ষক অবহিতকরণ কর্মশালা বকশীগঞ্জে বিশ্ব উচ্চ রক্তচাপ দিবস পালিত জামালপুরে দোস্ত এইড বাংলাদেশ সোসাইটি’হুইল চেয়ার ৫০ জন প্রতিবন্ধী দেওয়ানগঞ্জে ভোটের মাঠে এগিয়ে মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থী মুন্নী আক্তার জামালপুরে এসএসসিতে জিপিএ ৫ পেল ফতেমা তাবাচ্ছুম নিষ্ঠা জামালপুরে টানা ৩ বার রোবার স্কাউট কমিশনার নির্বাচিত হলেন অধ্যক্ষ মোস্তাফিজুর রহমান মুক্তা সরিষাবাড়ীতে গুলি পিস্তল ম্যাগাজিন উদ্ধার, আসামী রুকন পলাতক বকশীগঞ্জ উপজেলা নির্বাচন নিয়ে সংবাদ সম্মেলন করলেন এমপি কন্যা মাদারগঞ্জে কয়লাবাহী ট্রাক উল্টে চালক নিহত বকশীগ‌ঞ্জে শিক্ষার্থী‌দের সা‌থে ও‌সির মত‌বি‌নিময় সভা

দেওয়ানগঞ্জে আগাম বন্যায় ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতি কৃষকের মাথায় হাত

এম.এ মোস্তাইন বিল্লাহ দেওয়ানগঞ্জ উপজেলা প্রতিনিধিঃ
জামালপুরের দেওয়ানগঞ্জ উপজেলার  চুকাইবাড়ি ইউনিয়নের বিশাল এলাকাজুড়ে আগাম বন্যার পানিতে শত শত বিঘা জমির ফসলের ব্যাপক ক্ষতির মুখে পড়েছেন চাষিরা। হরিনধরা বাঁধ ভেঙে ইউনিয়নের বিভিন্ন গ্রামে ঢুকে পড়ে পানি। স্থানীয় উপজেলা নির্বাহী অফিসার, কৃষি কর্মকর্তাসহ সংশ্লিষ্টরা ঘটনাস্থল পরিদর্শন করেন।
পানি বাড়লে স্থানীয় উপজেলা প্রশাসন, ইউপি চেয়ারম্যান রাসেদুজ্জামান সেলিম খানসহ এলাকার লোকেরা মাটির বস্তা ফেলে পানি আটকানোর চেষ্টা করে ব্যর্থ হন। উপজেলা প্রশাসন এবং পানি উন্নয়ন বোর্ড যৌথভাবে জিও ব্যাগ ফেলেও পানি আটকাতে সক্ষম হন নি। গতকাল সারা দিনে পানি ঢুকে একাকার হয়ে যায় এলাকা। শেষ খবর পাওয়া পর্যন্ত পানি বন্ধ হয়নি।
সরেজমিনে গিয়ে দেখা যায়, সেই এলাকায় চাষিদের মাঝে চাপা কাঁন্না বিরাজ করছে। চোখের সামনে তাদের সন্তানতুল্য ফসল ভেসে যাচ্ছে, যা তাকিয়ে দেখা ছাড়া কিছুই করার নেই।
অনেকে তাদের পাকা ধান কাটতে সক্ষম হয়েছেন। যাদের ধান কিছুটা কাঁচা ছিল তারা ক্ষতিগ্রস্ত বেশী হয়েছেন। ফসল কাটতে পারেননি। অনেকে পানিতে ডুবে ডুবে ধান কেটে নিচ্ছেন।
কয়েকজনের সাথে কথা বলে জানা যায় গত ৫০ বছরে কেউ এত আগাম বন্যা দেখেনি। এত দ্রুত পানি আসবে কেউ কল্পনাও করতে পারেনি তাই অনেক ফসল কাটা বাকি রয়ে গিয়েছিল।
এই বিষয়ে  চিকাজানি ইউনিয়নের চেয়ারম্যান মোমতাজ উদ্দিন মুনতার সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন হরিনধরা বাঁধ ভেঙে গিয়ে পানি ঢুকে এই বন্যার সৃষ্টি হয়েছে। আগাম বন্যার পানি আসায় এই সমস্যা হয়েছে। আমার ইউনিয়নে এখনো পানি ঢুকেনি তবে যদি পানি বাড়ে তবে ঢুকবে। তিনি সবাইকে আগাম ধান কাটার পরামর্শ দিয়েছেন বলে জানিয়েছেন।
এই বিষয়ে উপজেলা কৃষি কর্মকর্তা দিলরুবা ইয়াসমিন  বলেন পাকা ধান প্রায় আশি ভাগ কাটা হয়ে গেছে । বাকি ধান আমরা সবাইকে নিয়ে ঘরে তুলার আপ্রাণ চেষ্টা করছি। আমি এবং উপজেলা নির্বাহী অফিসার মহোদয় সেখানে গিয়েছিলাম । সবাইকে সাথে নিয়ে পরিস্থিতি সামাল দেওয়ার চেষ্টা করছি। ক্ষয়ক্ষতি তেমন হবেনা, অনেক ধান আগেই কাটা হয়েছে।
দেওয়ানগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার সুলতানা রাজিয়া বলেন, আসলে হঠাৎ করে আগাম বন্যার পানি ঢুকে পড়ায় কোন কিছু বুঝে ওঠার আগেই এই সমস্যার সৃষ্টি হয়েছে। জেলা প্রশাসক মহোদয়ের সার্বিক দিক নির্দেশনা মোতাবেক পানি উন্নয়ন বোর্ডের সহযোগিতায় আমরা জিও ব্যাগ দিয়ে পানি আটকানোর বহু চেষ্টা করেছি। তার পরেও পানির জোর বেশি থাকায় পানি ঢুকে পড়েছে। সবার কাছে একটাই দাবি যার যার পাকা ধান এবং ফসল খেতে আছে তারা সবাই যেন অতি দ্রুত ফসল কেটে ঘরে তুলে ফেলেন।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।