• শনিবার, ১৮ মে ২০২৪, ০৫:০৫ অপরাহ্ন |
  • English Version
ব্রেকিং নিউজ :
জামালপুরে আউশ ধান আবাদ ও উৎপাদন বৃদ্ধিতে করণীয় শীর্ষক অবহিতকরণ কর্মশালা বকশীগঞ্জে বিশ্ব উচ্চ রক্তচাপ দিবস পালিত জামালপুরে দোস্ত এইড বাংলাদেশ সোসাইটি’হুইল চেয়ার ৫০ জন প্রতিবন্ধী দেওয়ানগঞ্জে ভোটের মাঠে এগিয়ে মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থী মুন্নী আক্তার জামালপুরে এসএসসিতে জিপিএ ৫ পেল ফতেমা তাবাচ্ছুম নিষ্ঠা জামালপুরে টানা ৩ বার রোবার স্কাউট কমিশনার নির্বাচিত হলেন অধ্যক্ষ মোস্তাফিজুর রহমান মুক্তা সরিষাবাড়ীতে গুলি পিস্তল ম্যাগাজিন উদ্ধার, আসামী রুকন পলাতক বকশীগঞ্জ উপজেলা নির্বাচন নিয়ে সংবাদ সম্মেলন করলেন এমপি কন্যা মাদারগঞ্জে কয়লাবাহী ট্রাক উল্টে চালক নিহত বকশীগ‌ঞ্জে শিক্ষার্থী‌দের সা‌থে ও‌সির মত‌বি‌নিময় সভা

জামালপুরে আবারো তৃতীয় দফা বন্যার হানা সার্বিক বন্যা পরিস্থিতি অপরিবর্তিত, পানি বন্দি হয়ে আছে ১০ লাখ মানুষ..

তানভীর আহমেদ হীরাঃ

যমুনার পানি বাহাদুরাবাদ ঘাট পয়েন্টে বিপৎসীমার ৯২ সেঃমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে ।
উজানের পাহাড়ী ঢল আর টানা ভারী বর্ষণে জামালপুরে সার্বিক বন্যা পরিস্থিতি অপরিবর্তিত। তিনদিন পানি কমলেও গত কাল বিকাল থেকে হঠাৎ করে যমুনার পানি বাড়তে শুরু করলেও সোমবার সকালে একটু কমেও পানি স্থিতিশীল আছে। পানি বৃদ্ধির কারনে তলিয়ে আছে সাত উপজেলার ৮ পৌরসভা, ৬২টি ইউনিয়ন। বন্যায় নতুন নতুন এলাকা প্লাবিত হয়ে ,দশ লাখ মানুষ পানি বন্দি হয়ে পড়েছে। বিভিন্ন এলাকায় পানি উঠায় সব ধরনের যোগাযোগ বন্ধ গেছে। তীব্র খাদ্যও বিশুদ্ধ পানির সংকটে বানভাসীরা ।
যমুনা নদীর পানি তৃতীয় দফায় বাড়ার সম্ভাবনা দেখা দিয়েছে সেই সাথে পাল্লা দিয়ে বাড়ছে সুর্বনখালী, জিঞ্জিরাম, দশআনী সহ অন্যান্য শাখা নদীর পানি বৃদ্ধি পাচ্ছে । সাত উপজেলায় বন্যার ভয়াবহ অবনতি। মানুষের ভোগান্তি চরমে পৌছে গেছে। সড়ক ও রেল লাইন পানিতে ডুবে যোগাযোগ বন্ধ হয়ে গেছে। পানিতে ডুবে আছে গ্রামীন হাট ,বাজার দোকান পাট ব্যবসা প্রতিষ্ঠান । পানির তলিয়ে গেছে বির্স্তীণ ফসলের মাঠ, গো চারণ ভুমি, বসতবাড়ী । গো খাদ্যের চরম অভাব
জামালপুর পানি উন্নয়ন বোর্ডের প্রকৌশলী মো: আবু সাঈদ জানান, গত কাল উজানে প্রায় দুইশ মিটার বৃষ্টি হওযায় জামালপুরে যমুনা নদীর পানি বিকাল থেকে বৃদ্ধি পায় ।তবে আজ সোমবার সকালে সাত সেন্টিমিটার পানি কমলেও রাত থেকে যমুনার পানি বেড়ে আবারো তৃতীয় দফায় বন্যা দেখা দিতে পারে । আগামী ২৫ জুলাই পর্যন্ত পানি বৃদ্ধি পেয়ে পুরো জুলাই মাসে জুড়ে বন্যা অপরিবর্তিত থাকার সম্ভাবনা রয়েছে ।
জেলা ত্রাণ ও পূর্নবাসন কর্মকর্তা নায়েব আলী জানায়, বন্যা দুর্গতরা ৮০টি আশ্রয় কেন্দ্রে ১৭ হাজার মানুষ আশ্রয় নিয়েছে ।তাদের জন্য প্রতিদিন খাবারের ব্যবস্থা করা হচ্ছে । বন্যায় ঘর ভেঙ্গে গেছে সাড়ে ১৫ হাজার । ৬৮০টি গ্রামের প্রায় ২লাখ ৭০ হাজার পরিবার পানিতে বন্দি । প্রশাসনের পক্ষ থেকে ৭৮৪ মেট্রিকটন চাল, নগদ ১৯লাখ টাকা বরাদ্দ করা হচ্ছে। এছাড়াও যে কোন ব্যক্তি জেলা প্রশাসকের ৩৩৩ হট লাইনে কল করে জানালে, খাদ্য সহায়তা প্রদান করা হবে।

 


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।