• রবিবার, ১৯ মে ২০২৪, ০৫:৪৬ অপরাহ্ন |
  • English Version
ব্রেকিং নিউজ :
জামালপুরে আউশ ধান আবাদ ও উৎপাদন বৃদ্ধিতে করণীয় শীর্ষক অবহিতকরণ কর্মশালা বকশীগঞ্জে বিশ্ব উচ্চ রক্তচাপ দিবস পালিত জামালপুরে দোস্ত এইড বাংলাদেশ সোসাইটি’হুইল চেয়ার ৫০ জন প্রতিবন্ধী দেওয়ানগঞ্জে ভোটের মাঠে এগিয়ে মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থী মুন্নী আক্তার জামালপুরে এসএসসিতে জিপিএ ৫ পেল ফতেমা তাবাচ্ছুম নিষ্ঠা জামালপুরে টানা ৩ বার রোবার স্কাউট কমিশনার নির্বাচিত হলেন অধ্যক্ষ মোস্তাফিজুর রহমান মুক্তা সরিষাবাড়ীতে গুলি পিস্তল ম্যাগাজিন উদ্ধার, আসামী রুকন পলাতক বকশীগঞ্জ উপজেলা নির্বাচন নিয়ে সংবাদ সম্মেলন করলেন এমপি কন্যা মাদারগঞ্জে কয়লাবাহী ট্রাক উল্টে চালক নিহত বকশীগ‌ঞ্জে শিক্ষার্থী‌দের সা‌থে ও‌সির মত‌বি‌নিময় সভা

জেন্ডার সংবেদনশীল প্রতিবেদন উপস্থাপনের মাধ্যমে নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে গণমাধ্যমকর্মীদের একসাথে কাজ করার অঙ্গীকার

 

প্রেস বিজ্ঞপ্তিঃ

জেন্ডার বৈষম্য দূর করে গণমাধ্যমে জেন্ডার সংবেদনশীল প্রতিবেদন উপস্থাপনের মাধ্যমে নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে সক্রিয় ভূমিকা পালনের অঙ্গীকার করলেন জামালপুরের বিভিন্ন গণমাধ্যমকর্মীরা। ‘নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ ২০২০’ উদযাপন উপলক্ষে জামালপুর জেলার বিভিন্ন প্রিন্ট এবং ইলেক্ট্রনিক মিডিয়া কর্মীদের নিয়ে আস্থা প্রকল্পের আয়োজনে এ বিষয়ক একটি আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আস্থা প্রকল্পটি নেদারল্যান্ডস এম্বাসির অর্থায়নে, ইউএনএফপিএ ও আইন ও সালিশ কেন্দ্রের সহযোগিতায় জামালপুর জেলায় মাঠ পর্যায়ে বাস্তবায়নে কাজ করছে স্বাবলম্বী উন্নয়ন সমিতি।

‘গণমাধ্যমে জেন্ডার সংবেদনশীল প্রতিবেদন’ শীর্ষক এই আলোচনা সভার উদ্দেশ্য ছিলো গণমাধ্যমকর্মীরা যেনো বিভিন্ন লেখায় বা প্রতিবেদনে নারীকে হেয় ও তুচ্ছ করে উপস্থাপন না করেন, সহিংসতার শিকার সারভাইভারের সাথে সর্বোচ্চ গোপনীয়তা, সম্মান ও সংবেদনশীলতা বজায় রাখেন সে বিষয়ে সচেতন করে তোলা এবং একই সাথে আস্থা প্রকল্পের বিভিন্ন কার্যক্রম তুলে ধরে এর ভালো উদ্যোগগুলোকে গণমাধ্যমে উপস্থাপন এর বিষয়ে সম্পৃক্ত করা।

জামালপুর জেলার পৌরসভা সংলগ্ন মহিলা বিষয়ক অধিদপ্তরে জেলা কার্যালয়ে বেলা ১১:৩০ ঘটিকায়, আয়োজনের প্রধান অতিথি উপপরিচালক, মহিলা বিষয়ক অধিদপ্তর কামরুন্নাহার আলোচনা সভা উদ্বোধন করেন। এসময় আরও উপস্থিত ছিলেন বিশেষ অতিথিবৃন্দ যারা জামালপুর জেলার বিভিন্ন প্রিন্ট এবং ইলেক্ট্রনিক্স মিডিয়ার প্রতিনিধি – জাহাঙ্গীর সেলিম, সম্পাদক, বাংলারচিঠি, সুশান্ত কানু , জেলা প্রতিনিধি, দৈনিক সংবাদ, আনোয়ার হোসেন, জেলা প্রতিনিধি, সংবাদ প্রতিদিন, মোস্তফা মনজু, জেলা প্রতিনিধি, দৈনিক কালেরকণ্ঠ, মোস্তাফিজুর রহমান কাজল, জেলা প্রতিনিধি, দৈনিক সময়ের আলো, সুজিত রায়, জেলা প্রতিনিধি, আরটিভি, ফজলে এলাহী মাকাম, জেলা প্রতিনিধি, এসএটিভি, এম এইচ মজনু মোল্লা, নির্বাহী সম্পাদক, পল্লীকণ্ঠ প্রতিদিন সহ আরও অনেকে। এছাড়াও ছিলেন আস্থা প্রকল্পের বাস্তবায়নকারী প্রতিষ্ঠান আইন ও সালিশ কেন্দ্রের প্রতিনিধি মেহেদী হাসান, ইউএনএফপিএ এর অপূর্ব চক্রবর্তী।

আলোচনা সভা সভাপতিত্ব করেন আস্থা প্রকল্পের অংশীদ্বার সংস্থা স্বাবলম্বী উন্নয়ন সমিতির সুখরঞ্জন পাল, ভারপ্রাপ্ত প্রকল্প সমন্বকারী। সভাপতির স্বাগত বক্তব্যের মাধ্যমে শুরু হয় অনুষ্ঠানের মূল পর্ব। এসময় আইন ও সালিশ কেন্দ্রর মনিটরিং এন্ড ইভালোয়েশন এক্সপার্ট মেহেদী হাসান আর্ন্তজাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ ২০২০ এর থীম সর্ম্পকে এবং এ উপলক্ষে আয়োজিত বিভিন্ন কর্মসূচী সর্ম্পকে আলোচনা করেন। পরে অনলাইন মাধ্যম গুগল মিট এর মাধ্যমে কমিউনিকেশন এক্সপার্ট মিতালী দাস গণমাধ্যমে যোগাযোগের ক্ষেত্রে জেন্ডার সর্ম্পকিত উপস্থাপনা, জেন্ডার সংবেদনশীল সাংবাদিকতার নীতি নির্দেশিকা সর্ম্পকে বিস্তারিত আলোচনা করেন।

অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে প্রধান অতিথি উপপরিচালক মহিলা বিষয়ক অধিদপ্তর, কামরুন্নাহার বলেন, “ বর্তমানে জেন্ডার ভিত্তিক সহিংসতার পরিমান সারাদেশে যে হারে বৃদ্ধি পেয়েছে তা সংবাদ কর্মীদের মাধ্যমেই আমাদের সামনে উঠে আসছে। তবে সংবাদ কর্মীদের এধরনের সংবাদ প্রকাশের ক্ষেত্রে সংবেদনশীলতার পরিচয় দিতে হবে, যেনো কোন সারভাইভার নতুন করে আর কোন সহিংসতার শিকার না হয়। জেন্ডার সংবেদনশীল রিপোর্ট তৈরীতে আস্থা প্রকল্পের এই আলোচনা অনুষ্ঠান খুবই গুরুত্বপূর্ন ভূমিকা রাখবে বলে আমার মনে হয় ”

বিশেষ অতিথি জাহাঙ্গীর সেলিম, সম্পাদক, বাংলারচিঠি বলেন, “আমরা প্রত্যেক সাংবাদিক সবসময় জেন্ডার সংবেদনশীলতার সাথেই যে কোন ধরণের সংবাদ উপস্থাপনের চেষ্টা করি। আজকের এই আলোচনা অনুষ্ঠানের মাধ্যমে সহিংসতার শিকার সারভাইভারের সাথে সর্বোচ্চ গোপনীয়তা, সম্মান ও সংবেদনশীলতা বজায় রেখে সংবাদ উপস্থাপনের গুরুত্ব আমাদেও কাছে সুস্পষ্ট। আমরা আজ থেকে যেকোন ধরনের সংবাদ উপস্থাপনে সেটা যেনো জেন্ডার সংবেদনশীল হয় সেদিকে খেয়াল রাখবো ”

নারী ও কন্যা শিশুর প্রতি সহিংসতা বিষয়ক যেকোন খবর সংবেদনশীলতার মাধ্যমে গণমাধ্যমে উপস্থাপনের প্রতিশ্রুতির মাধ্যমে কর্মশালাটির সমাপ্ত হয়।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।