• সোমবার, ০৪ মার্চ ২০২৪, ০৩:৫৯ অপরাহ্ন |
  • English Version
ব্রেকিং নিউজ :
জামালপুর ইসলামপুরে নিজের বৈধ জমি দখলদার মুক্ত করতে সংবাদ সম্মেলন জামালপুরে জাতীয় পরিসংখ্যান দিবস পালিত জামালপুরে জাতীয় স্থানীয় সরকার দিবস পালিত মেলান্দহে বাংলাদেশ কৃষি ব্যাংকের ‘ব্যাংকার-গ্রাহক সম্পর্ক ও গ্রাহক সেবা উন্নয়ন’ শীর্ষক মতবিনিময় সভা বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ার জন্য সোনার মানুষ দরকার–ধর্মমন্ত্রী ফরিদুল হক খান দুলাল এমপি আল-হেরা আধুনিক  ও হিফজুল কোরআন  ইন্টারন্যাশনাল মাদরাসার বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা পুরস্কার বিতরণ প্রকাশিত সংবাদের তীব্র প্রতিবাদ প্রকাশিত সংবাদের তীব্র প্রতিবাদ কুড়িগ্রামের রাজিবপুরে ক্লু-লেস হত্যা মামলার রহস্য উদঘাটন ও মূলহোতাকে গ্রেফতার করেছে পুলিশ জিআই পন্য হিসেবে অনুমোদন পেল জামালপুরের নকশিকাঁথা

৮ম ‘সাহিত্য দিগন্ত পুরস্কার-২০২৩’ পলেন সারমিন আক্তার ময়না

এম.এফ.এ মাকামঃ
সারমিন আক্তার ময়না, জন্মস্থান জামালপুর, দেওয়ানগঞ্জ শৈশব কাটে গ্রামে পরবর্তীতে বেড়ে ওঠা ঢাকায়। দাদা মরহুম গোলাম এলাহি পন্ডিত শিক্ষকতা এবং লেখালেখি করতেন। দেওয়ানগঞ্জ পাইলট উচ্চ বিদ্যালয় প্রতিষ্ঠাতাদের একজন, বাবা মরহুম গোলাম সরোয়ার ব্যবসায়ী ছিলেন মা গৃহিনী, চাচা ও মামা বীর প্রতীক ও বীর মুক্তিযোদ্ধা। ১২ ভাই বোনের মধ্যে সর্বকনিষ্ঠ হওয়ায় পরিবারের সবাই আদর করে ময়না বলে ডাকে। ঢাকা সিটি কলেজ থেকে বি.কম করার পরে দা লন্ডন কলেজ, লন্ডন থেকে এ.সি.এ. এবং জগন্নাথ বিশ্ববিদ্যালয় থেকে এম কম সম্পন্ন করে।
ছোটবেলা থেকেই ডানপিটে স্বভাবের। কোন অন্যায় দেখলে ঝাঁপিয়ে পড়ে প্রতিবাদ করা গরীব অসহায়দের নিজের টিফিনের জমানো পয়সা দিয়ে সাহায্য করে। আর তাই পড়ালেখার পাশাপাশি দুস্ত অসহায় নারীদের নিয়ে হস্তশিল্পের ব্যবসা গড়ে তুলে এবং তাদের তৈরী পন্য বিশ্বের বিভিন্ন দেশে উপস্থাপন এবং বিক্রি করে দেশের জন্য বৈদেশিক মুদ্রা নিয়ে আসে, পরবর্তীতে ‘বাংলাদেশ ডেভেলপমেন্ট সার্ভিস সেন্টার’ (বিডিএসসি) নামে এনজিও’র মাধ্যমে দুস্ত নারীদের কর্মসংস্থানের সুযোগ করে দেয়া। দুস্থ ও অসহায় নারীদের সামাজিক নিরাপত্তা এবং অর্থনৈতিক নিরাপত্তায় সহায়তা করা। বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগের সময় সহায়তা করা। ছাত্র জীবন থেকে আওয়ামী রাজনীতির সাথে জড়িত বর্তমানে কেন্দ্রীয় পর্যায়ে রাজনীতিতে সফলতা অর্জন করেছেন। ব্যবসায়িক, রাজনৈতিক ও সাংগঠনিক কাজে বিশ্বের ২৩ টি দেশ ভ্রমণ করেছেন।
সংগৃহীত —

 


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।