• রবিবার, ২১ এপ্রিল ২০২৪, ০৫:৩৮ পূর্বাহ্ন |
  • English Version
ব্রেকিং নিউজ :

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে ফ্যাক্ট-চেকিং বিষয়ে কর্মশালা অনুষ্ঠিত

 

মো: শফিকুল ইসলাম ইরফান,বেরোবি প্রতিনিধিঃ
আধুনিক সাংবাদিকতায় দক্ষতা বাড়াতে ইন্টারনিউজ এর তত্ত্বাবধানে ম্যানেজমেন্ট এ্যান্ড রিসোর্স ডেভেলপমেন্ট ইনিশিয়েটিভ (এমআরডিআই) ও সেন্টার ফর কমিউনিকেশন ডেভেলোপমেন্ট বাংলাদেশ (সিসিডি বাংলাদেশ) এর আয়োজনে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে (বেরোবি) দিনব্যাপী ফ্যাক্ট-চেকিং বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।
বৃহস্পতিবার (২০ জুলাই) সকাল ৯টা থেকে বিশ্ববিদ্যালয়ের কবি হেয়াত মামুদ ভবনে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের ল্যাব ও ভার্চুয়াল ক্লাসরুমে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের বিভিন্ন ব্যাচের মোট ৩০ জন শিক্ষার্থীকে নিয়ে পৃথকভাবে এই কর্মশালা অনুষ্ঠিত হয়।
কর্মশালায় প্রশিক্ষক হিসেবে ছিলেন বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক তাবিউর রহমান প্রধান, সহকারী অধ্যাপক সারোয়ার আহমেদ, প্রভাষক সহিবুর রহমান সোয়েব।
এছাড়া কর্মশালা দুটিতে উদ্বোধনী অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের বিভাগীয় প্রধান ড. নজরুল ইসলাম।
প্রশিক্ষকরা জানান, সামাজিক যোগাযোগ মাধ্যমসহ নেট দুনিয়ায় বিভিন্ন সাইটে গুজব ও ভুয়া বা ভুল তথ্য অনায়াসে মানুষের মধ্যে ছড়িয়ে পড়ছে। ফলে অসচেতন মানুষ ছাড়াও সচেতন মানুষও এসকল মিথ্যা তথ্য, ভুল সংবাদ অনায়াসে বিশ্বাস করছেন। সঠিক তথ্য ঢেকে যাচ্ছে গুজব-ভুয়া তথ্যের আধিক্যে। তাই সঠিক তথ্য জানা ও তা পরিবেশন করতে ‘ফ্যাক্ট-চেকিং’ সম্পর্কে সঠিক জ্ঞান অর্জন করা অত্যন্ত জরুরি।

 


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।