• শনিবার, ০৪ ফেব্রুয়ারী ২০২৩, ১১:৫০ পূর্বাহ্ন |
  • English Version
ব্রেকিং নিউজ :
জামালপুরে ভাষা সৈনিক অধ্যক্ষ সুজায়েত আলি মিঞা স্মরণ সভা অনুষ্ঠিত জামালপুরে সুফল—২ প্রকল্পের বন্যা পূর্বাভাস তথ্য প্রদানকারী প্রশিক্ষণ অনুষ্ঠিত সরিষাবাড়িতে ডাঃ মুরাদ এর বিরুদ্ধে কটুক্তি ও ইউএনও উপমা ফারিসার অপসারন দাবীকারীদের বিরুদ্ধে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ মাবেশ জামালপুরে কেক কাটা, পিঠা উৎসব ও আলোচনা সভার মধ্য দিয়ে এস এ  টিভির জন্মদিন পালিত দেওয়ানগঞ্জে সীডস এর মাধ্যমে ব্যবসা সহায়তা উপকরণ বিতরণ রাজিবপুরে ১৯০৮ পিচ ইয়াবা ৩টি মোবাইল সেট ও নগদ ১২ হাজার টাকাসহ ২ জন গ্রেফতার জামালপুরে শিশু স্বাস্থ্যের পুষ্টিগত অবস্থার অনুসন্ধান শীর্ষক সভা জামালপুরে ৫টি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী জামালপুরে ৪৩তম বিজ্ঞান ও প্রযুক্তি মেলার উদ্বোধন কুড়িগ্রামে ইয়ং ইনোভেটরস বাংলাদেশ এর শীতবস্ত্র বিতরন

জামালপুরে শিশু স্বাস্থ্যের পুষ্টিগত অবস্থার অনুসন্ধান শীর্ষক সভা

নিজস্ব প্রতিবেদক:
জামালপুরে পুষ্টিহীনতার শিকার এবং পুষ্টি পরিস্থিতি দেখা এবং এ বিষয়ে স্বাস্থ্য বিভাগ ও কমিউনিটির নেতৃবৃন্দের সাথে পর্যালোচনা ও করণীয় বিষয়ে সোমবার জামালপুরে শিশু স্বাস্থ্যের অবস্থা অনুসন্ধান(পিডিআই) শীর্ষক  এক পর্যালোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডেপুটি সিভিল সার্জন ডাঃ সৈয়দ আবু আব্দুল্লাহ সাফি।
সিভিল সার্জন কার্যালয়ের বীর মুক্তিযোদ্ধা ডাঃ নজরুল ইসলাম সভাকক্ষে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন উন্নয়ন সংঘের মানবসম্পদ উন্নয়ন পরিচালক জাহাঙ্গীর সেলিম। সভায় ধারণা পত্র উপস্থাপন করেন উন্নয়ন সংঘের জামালপুর এরিয়া প্রোগ্রাম (এপি) ব্যবস্থাপক মিনারা পারভীন। আলোচনায় অংশ নেন জেলা স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা খন্দকার বদরুল আলম, জামালপুর পৌরসভার ১নং ওয়ার্ড কাউন্সিলর শরিফুল ইসলাম শিমুল, হযরত শাহজামাল(রঃ) উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক আসাদুজ্জামান, গ্রাম উন্নয়ন কমিটির সদস্য ফারজানা বেগম, মোশারফ হোসেন প্রমুখ।
সভাসূত্র জানায় জামালপুর এরিয়া প্রোগ্রামের উদ্যোগে সদর উপজেলার লক্ষিরচর, শরিফপুর এবং জামালপুর পৌরসভার ১,১০,১১ ও ১২ নং ওয়ার্ডে পাঁচ হাজার ৮৭০ জন শিশুর উপর জরিপ চালিয়ে এক হাজার ৬১০জন পুষ্টিহীন শিশু এবং ৩ জন শিশুর মাঝে অতিমাত্রার(স্যাম) অনুসন্ধান পাওয়া গেছে।
ডেপুটি সিভিল সার্জন ডাঃ আবু আবদুল্লাহ সাফি বলেন পুষ্টিহীনতার পরিস্থিতি উত্তরণে স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা বিভাগের পাশাপাশি বেসরকারি সংস্থাগুলো কাজ করছে। এক্ষেত্রে কমিউনিটির বিভিন্ন শ্রেণি, পেশার মানুষ এগিয়ে আসলে সামাজিক আন্দোলনে রুপ নিবে।
ওয়ার্ল্ড ভিশন এবং উন্নয়ন সংঘের উদ্যোগে জামালপুর এরিয়া প্রোগামের আওতায় অন্যান্য কার্যক্রমের পাশাপাশি পুষ্টি পরিস্থিতি উন্নয়ন কাজ করছে বলে এপি সূত্র জানায়। সভায় উপস্থিত সবাই এ কার্যক্রমে সম্পৃক্ত হয়ে সামাজিক আন্দোলন গড়ে তুলতে অঙ্গীকার করেন। সভায় জানানো হয় এধরণের শেয়ারিং সভা প্রতিটি কর্মএলাকায় এপি আয়োজন করছে। পাশাপাশি পুষ্টিসমৃদ্ধ রান্নার প্রদর্শনী করছে।
ক্যপশন: জামালপুরে পুষ্টি বিষয়ক সভায় বক্তব্য রাখেন ডেপুটি সিভিল সার্জন ডাঃ সৈয়দ আবু আব্দুল্লাহ সাফি।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।