• শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৬:৫৪ পূর্বাহ্ন |
  • English Version
ব্রেকিং নিউজ :
শপথ নিলেন বাহাদুরাবাদ ইউনিয়নের নবনির্বাচিত চেয়ারম্যান শাজাহান মিয়া জামালপুরে ৩৫ বিজিবির পক্ষ থেকে অসহায় দুস্থ্যদের  মাঝে ইফতার ও খাদ্য সামগ্রী বিতরণ  পাররামরামপুর ইউনিয়নের উত্তর মোয়ামারী বাজারে পৈএিক রেকর্ডিও সম্পত্তি জবর দখলের অভিযোগ জামালপুর পাবলিক লাইব্রেরির জীর্ণতা দূর করে আধুনিকায়ন করতে হবে — আবুল কালাম আজাদ এমপি সাহিত্যের সব জায়গায় বিচরণ ছিল তালাত মাহমুদের : শেরপুরে কবি সংঘের স্মরণসভায় বক্তারা আলগারচরে “যুবরাজ” ভুট্টার বাম্পার ফলন  জামালপুরে বিশ্ব পানি দিবস পালিত জামালপুরের বকশীগঞ্জে শাখাওয়াত হোসাইন মানবসেবা ফাউন্ডেশনের বিনামূল্যে চক্ষু শিবির অনুষ্ঠিত  জামালপুরে “বিশ্ব ভোক্তা অধিকার দিবস-২০২৪”পালিত জামালপুরে অর্থের বিনিময়ে পুলিশে চাকরির প্রতিশ্রুতি, ৩ জন আটক

মুজিববর্ষ” উপলক্ষে  প্রধানমন্ত্রী জামালপুরে ২৪৩ জন ভূমিহীন ও গ্রহহীনদেরকে ঘর বিতরনে প্রেস ব্রিফিং এ জেলা প্রশাসক শ্রাবস্তী রায়

এম.এফ,এ মাকামঃ

মুজিববর্ষ” উপলক্ষে  প্রধানমন্ত্রীর জামালপুরে ২৪৩ জনকে ঘর বিতরনে সংবাদ সম্মেলনে জেলা প্রশাসক শ্রাবস্তী রায় বলেন,

শুরুতে গভীর শ্রদ্ধাভরে স্মরণ করছি সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। জাতির পিতার আজন্ম লালিত স্বপ্ন ছিল বাংলার গরীব দু:খী নিরন্ন মানুষের মুখে হাসি ফোটানো।  ৩০ লাখ শহীদের রক্তের বিনিময়ে ১৯৭১ সালে স্বাধীনতা অর্জনের পরপরই সর্ব প্রথম জাতির পিতা দেশের ভূমিহীন-গৃহহীন ছিন্নমূল অসহায় মানুষের পুনর্বাসনের উদ্যোগ গ্রহণ করেন। তিনি ১৯৭২ সালের ২০ ফেব্রুয়ারি নোয়াখালী জেলার চরগোড়াগাহার গ্রাম পরিদর্শন করে গৃহহীন মানুষের গৃহ নির্মাণের নির্দেশ প্রদান করেন। তারই ধারাবাহিকতায় ক্ষুধা ও দারিদ্রমুক্ত সোনার বাংলা বিনির্মাণে মুজিববর্ষে “বাংলাদেশে একজন মানুষও গৃহহীন থাকবে না”-  প্রধানমন্ত্রী শেখ হাসিনার এ নির্দেশনা বাস্তবায়নের লক্ষ্যে দেশের সকল ভূমিহীন ও গৃহহীন মানুষের বাসস্থান নিশ্চিতকল্পে আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় সারা দেশব্যাপী গৃহ নির্মাণ কার্যক্রম বাস্তবায়িত হচ্ছে।

 

জামালপুর জেলায় প্রথম পর্যায়ে ১৪৭৮ টি “ক” শ্রেণির ভূমিহীন ও গৃহহীন পরিবারের জন্য গৃহ নির্মাণ করা হয়েছে। মাননীয় প্রধানমন্ত্রী গত ২৩ জানুয়ারী ২০২১ খ্রি. তারিখে ভূমিহীন ও গৃহহীন পরিবারকে জমি ও গৃহ প্রদান কার্যক্রম শুভ উদ্বোধন করেন । প্রথম পর্যায়ে প্রতিটি গৃহের জন্য অর্থ বরাদ্দ ছিল ১,৭১,০০০/- টাকা। দ্বিতীয় পর্যায়ে জামালপুর জেলায় ৭৭৫ জন “ক” শ্রেণির ভূমিহীন ও গৃহহীন পরিবারের গৃহ নির্মাণ করা হয়েছে। মাননীয় প্রধানমন্ত্রী গত ২০ জুন ২০২১খ্রি. তারিখে ভূমিহীন ও গৃহহীন পরিবারকে জমি ও গৃহ প্রদান কার্যক্রম শুভ উদ্বোধন করেন। দ্বিতীয়  পর্যায়ে প্রতিটি ঘরের জন্য অর্থ বরাদ্দ ছিল ১,৯০,০০০/- টাকা।

 

তৃতীয় পর্যায়ে জামালপুর জেলায় ২৮০টি “ক” শ্রেণির ভূমিহীন ও গৃহহীন পরিবারের গৃহ নির্মাণের জন্য অর্থ বরাদ্দ পাওয়া যায়। বরাদ্দপ্রাপ্ত ২৮০টি গৃহের মধ্যে জামালপুর সদর উপজেলায় ১৩১টি, সরিষাবাড়ী ০৩টি, মাদারগঞ্জ ৩০টি, মেলান্দহ ২৫টি, ইসলামপুর ৩০টি, দেওয়ানগঞ্জ ২৮টি ও বকশীগঞ্জ উপজেলায় ২০টি। ৩য় পর্যায়ের গৃহের ডিজাইন আংশিক সংশোধন করে গৃহপ্রতি বরাদ্দ দেয়া হয় ২,৫৯,০০০/- টাকা। ৩য় পর্যায়ে ১ম ধাপে মাননীয় প্রধানমন্ত্রী গত ২৬/০৪/২০২২ খ্রি. তারিখে ২০০টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে জমি ও গৃহ প্রদান কার্যক্রম শুভ উদ্বোধন করেন।

 

মাননীয় প্রধানমন্ত্রী গত ২১ জুলাই, ২০২২ খ্রি. তারিখে তৃতীয় পর্যায়ে ২য় ধাপে জামালপুর সদর উপজেলায় ৩০ টি ও মেলান্দহ উপজেলায় ০২টিসহ মোট ৩২টি  পরিবারকে ০২ শতাংশ করে খাসজমি  ও গৃহ প্রদান কার্যক্রম শুভ উদ্বোধন করেন এবং জামালপুর জেলার প্রথম উপজেলা হিসেবে বকশীগঞ্জ উপজেলাকে ভূমিহীন ও গৃহহীনমুক্ত ঘোষণা করেন।

 

চতুর্থ পর্যায়ে জামালপুর জেলায় ৩৭৪টি ‘ক’ শ্রেণির ভূমিহীন ও গৃহহীন পরিবার পুনর্বাসনের নিমিত্ত ‍গৃহ নির্মাণে জন্য অর্থ বরাদ্দ পাওয়া যায়। বরাদ্দপ্রাপ্ত ৩৭৪টি গৃহের মধ্যে জামালপুর সদর উপজেলায় ১৭২টি, সরিষাবাড়ী ৫০টি, মেলান্দহ ২২টি, ইসলামপুর ৯০টি ও দেওয়ানগঞ্জ ৪০টি।

৩য় পর্যায়ের অবশিষ্ট ও ৪র্থ পর্যায়ের জামালপুর সদর উপজেলায় ১২৯ টি ও মেলান্দহ উপজেলায় ৩৩টি, ইসলামপুর উপজেলায় ৪১টি, দেওয়ানগঞ্জ উপজেলায় ৪০টি সহ মোট ২৪৩টি  ভূমিহীন-গৃহহীন পরিবারকে ০২ শতাংশ করে খাসজমি বন্দোবস্ত প্রদান, কবুলিয়ত দলিল সম্পাদন এবং খতিয়ান প্রস্তুত করা হয়েছে। এ সকল দলিলাদি সম্বলিত একটি করে ফোল্ডার প্রস্তুত করা হয়েছে। মাননীয় প্রধানমন্ত্রী আগামী ২২ মার্চ, ২০২৩ তারিখ, রোজ বুধবার, সকাল ১০.০০ ঘটিকায় ভিডিও কনফারেন্সিং এর মাধ্যমে জামালপুর জেলার ২৪৩টি গৃহসহ ৪র্থ পর্যায়ে মোট ৩৯,৩৬৫টি আধা-পাকা গৃহ ও ০২(দুই) শতাংশ জমিসহ ভূমিহীন ও গৃহহীন পরিবারের মধ্যে  গৃহ হস্তান্তর কার্যক্রমের শুভ উদ্বোধন করবেন। যার মধ্যে জামালপুর জেলা ২৪৩টি গৃহ অন্তর্ভুক্ত রয়েছে। মাননীয় প্রধানমন্ত্রী কর্তৃক উদ্বোধন ঘোষণার পরপরই মাননীয় প্রধানমন্ত্রীর পক্ষে স্থানীয় সংসদ সদস্য, উপজেলা পরিষদ চেয়ারম্যান ও উপজেলা নির্বাহী অফিসারগণসহ উপস্থিত অতিথিবৃন্দ উপকারভোগীদের নিকট এ সকল ফোল্ডার হস্তান্তর করবেন।

৩য় পর্যায়ের অবশিষ্ট ৪৮টি ও ৪র্থ পর্যায়ের চলমান ৩৭২টি গৃহের মধ্যে বিদ্যুৎ সংযোগ ও পানির সুব্যবস্থাসহ ২৪৩টি গৃহের কাজ সম্পূর্নভাবে সমাপ্ত হয়েছে ।

এ জেলায় জেলা প্রশাসক; উপপরিচালক, স্থানীয় সরকার; নির্বাহী প্রকৌশলী, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর; সকল অতিরিক্ত জেলা প্রশাসক, সকল উপজেলা নির্বাহী কর্মকর্তা, সহকারী কমিশনার (ভূমি), উপজেলা প্রকল্প বাস্তবায়ন কমিটি ও জেলা মনিটরিং কমিটির সদস্যবৃন্দ দিনরাত গৃহ নির্মাণ কাজের তদারকি করে এ বিশাল কর্মযজ্ঞ সম্পন্ন করছেন। ভূমিহীন-গৃহহীন বাছাই থেকে শুরু করে গৃহ নির্মাণে ও বিতরণ কার্যক্রমের সকল পর্যায়ে এ জেলার মাননীয় সংসদ সদস্যগণ, সকল জনপ্রতিনিধি ও রাজনৈতিক নেতৃবৃন্দ সার্বক্ষনিক পরামর্শ ও  সহযোগিতা প্রদান করছেন।

 

উল্লেখ্য, জামালপুর জেলার  মাদারগঞ্জ উপজেলায় ইতোমধ্যে তালিকাভুক্ত মোট ২০১টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে ০২ শতাংশ জমিসহ গৃহ প্রদান করা হয়েছে এবং মেলান্দহ উপজেলায় ৫৯৯টি ও দেওয়ানগঞ্জ উপজেলায় ৩৪৪টি ভূমিহীন ও গৃহহীন ‘ক’ শ্রেণির পরিবারকে ০২ শতাংশ জমি ও গৃহ প্রদান করা হয়েছে। এই তিনটি উপজেলায় হালনাগাদ তালিকা অনুযায়ী নতুন করে আর কোন ভূমিহীন ও গৃহহীন (‘ক’ শ্রেণি) পাওয়া যায়নি বিধায় উপজেলা, জেলা ও বিভাগীয় আশ্রয়ণ-২ প্রকল্প বাস্তবায়ন টাস্কফোর্স কমিটির সিদ্ধান্ত মোতাবেক মাদারগঞ্জ, দেওয়ানগঞ্জ ও মেলান্দহ উপজেলাকে ভূমিহীন ও গৃহহীনমুক্ত ঘোষণার প্রস্তাব প্রকল্প পরিচালক, আশ্রয়ণ-২ প্রকল্প, প্রধানমন্ত্রীর কার্যালয়, তেজগাঁও, ঢাকা বরাবর প্রেরন করা হয়েছে, যা মাননীয় প্রধানমন্ত্রী আগামী ২২/০৩/২০২৩ তারিখে  ভূমিহীন-গৃহহীনমুক্ত (‘ক’ শ্রেণির) উপজেলা হিসেবে ঘোষণা করবেন। অধিকন্তু জামালপুর জেলা একটি বন্যা প্রবন এলাকা বিধায় যদি বন্যা কিংবা অন্য কোন প্রাকৃতিক দুর্যোগের কারণে নতুন করে কোন ভূমিহীন-গৃহহীন পাওয়া যায়, তাহলে তাদেরকেও পুনর্বাসন করা হবে।

 

এই মহতী উদ্যোগের সফল দিকগুলো বিভিন্ন মিডিয়ায় ও সংবাদের মাধ্যমে প্রচারে জামালপুর জেলার সাংবাদিকবৃন্দ গূরুত্বপূর্ণ ভূমিকা পালন করায় তাদের আন্তরিক সাধুবাদ জানান জেলা প্রশাসক শ্রাবস্তী রায়।

প্রেস ব্রিফিং এ অন্যান্যদের মাজে ‍উপস্থিত ছিলেন অরিরিক্ত পুলিশ সুপার মাছুদ পারভেজ,জেলা আওয়ামীলীগের সাবেক সিনিয়ির সহসভাপতি আতিকুর রহমান ছানা,জামালপুর জেলা প্রেসক্লাবের সভাপতি এম.এ জলিল.সাধারন সম্পাদক মুকুল রানা,জামালপুর প্রেসক্লাবের সভাপতি হাফিজ রায়হান সাদা,সাধারন সম্পাদক লুৎফর রহমান,জামালপুর টেলিভিশন রিপোর্টার্স ইউনিটির সভাপতি ফজলে এলাহী মাকাম সহ আন্যান্য সংবাদকমীরা।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।