• শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৩:১৬ পূর্বাহ্ন |
  • English Version
ব্রেকিং নিউজ :
দেওয়ানগঞ্জে ভোটের মাঠে এগিয়ে মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থী মুন্নী আক্তার জামালপুরে এসএসসিতে জিপিএ ৫ পেল ফতেমা তাবাচ্ছুম নিষ্ঠা জামালপুরে টানা ৩ বার রোবার স্কাউট কমিশনার নির্বাচিত হলেন অধ্যক্ষ মোস্তাফিজুর রহমান মুক্তা সরিষাবাড়ীতে গুলি পিস্তল ম্যাগাজিন উদ্ধার, আসামী রুকন পলাতক বকশীগঞ্জ উপজেলা নির্বাচন নিয়ে সংবাদ সম্মেলন করলেন এমপি কন্যা মাদারগঞ্জে কয়লাবাহী ট্রাক উল্টে চালক নিহত বকশীগ‌ঞ্জে শিক্ষার্থী‌দের সা‌থে ও‌সির মত‌বি‌নিময় সভা জামালপুরে ৪৫ তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তির সপ্তাহের সমাপনী বকশীগঞ্জে উপজেলা নির্বাচনে নিজের নিরপেক্ষতা জানিয়ে পত্র দিলেন এমপি নূর মোহাম্মদ ইসলামপুরে সেফটিক ট্যাংক খননের সময় মাটি চাপায় শ্রমিকের মৃত্যু

জামালপুরে এইডস রোগী ২৮ জন কর্মশালায় প্রকাশ

 

নিজস্ব সংবাদদাতাঃ
১৯৮৯ সালে বাংলাদেশে এইডস রোগী সনাক্ত হবার পর থেকে জামালপুরে কোন এইডস রোগীর কথা শোনা না গেলেও সোমবার এক কর্মশালায় প্রকাশ করা হয় জামালপুরে এ পর্যন্ত ২৮ জন ব্যক্তি এইচআইভি/এইডস রোগে আক্রান্ত হয়েছে। এর মধ্যে একাধীক হিজড়া সদস্যও আছে বলে জানা যায়।
জামালপুর সিভিল সার্জন কার্যালয়ে বীর মুক্তিযোদ্ধা ডাঃ নজরুল ইসলাম সভাকক্ষে আয়োজিত কর্মশালায় সভাপতিত্ব করেন সিভিল সার্জন ডাঃ ফজলুল হক।
স্বাস্থ্য অধিদপ্তরের এইডস/এসটিডি কর্মসূচির সহযোগিতায় কর্মশালায় মূখ্য আলোচক ছিলেন বগুড়া শহীদ জিয়া মেডিকেল কলেজের সহযোগী অধ্যাপক ডাঃ সাইদুর রহমান। সভায় অন্যান্যের মাঝে আলোচনায় অংশ নেন জামালপুর শেখ হাসিনা মেডিকেল কলেজের পরিচালক ডাঃ আনোয়ারুল আমিন আকন্দ, জামালপুর ২৫০ শয্যাবিশিষ্ট জেনারেল হাসপাতালের সহকারী পরিচালক ডাঃ মাহফুজুর রহমান, ভারপ্রাপ্ত ডেপুটি সিভিল সার্জন ডাঃ রাফিয়া বিনতে রউফ, জামালপুর অনলাইন জার্নালিস্ট নেটওয়ার্কের সভাপতি জাহাঙ্গীর সেলিম প্রমুখ। কর্মশালা সঞ্চালনা করেন জেলা স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা আনিছুর রহমান। সভায় অর্ধশতাধীক প্রতিনিধি অংশ নেন।
কর্মশালায় জামালপুরে এইডস রোগের বিভিন্ন কারণ উল্লেখ করে ঝুঁকিগুলো চিহ্নিত করা হয়। বিশেষ করে যৌনপল্লীতে, ভ্রাম্যমান যৌনকর্মী এবং হিজড়াদের অনিরাপদ যৌনকর্ম, এদেরকে নিয়মিত স্বাস্থ্য পরীক্ষার আওতায় না নিয়ে আসা, সেলুন, পরিবহন শ্রমিকদের ঝুঁকি নির্ণয় না করাসহ প্রচার কার্যক্রম স্থিমিত হয়ে পড়ায় বক্তারা শঙ্কা প্রকাশ করেন। অনতিবিলম্বে এইচআইভি/ এইডস প্রতিরোধে নানমূখী কার্যক্রম পরিচালনার আহ্বান জানান। এ ক্ষেত্রে সরকারি, বেসরকারি সমন্বিত উদ্যোগ গ্রহণের প্রতি গুরুত্বারোপ করা হয়।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।