• শুক্রবার, ১৭ মে ২০২৪, ০২:১০ অপরাহ্ন |
  • English Version
ব্রেকিং নিউজ :
দেওয়ানগঞ্জে ভোটের মাঠে এগিয়ে মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থী মুন্নী আক্তার জামালপুরে এসএসসিতে জিপিএ ৫ পেল ফতেমা তাবাচ্ছুম নিষ্ঠা জামালপুরে টানা ৩ বার রোবার স্কাউট কমিশনার নির্বাচিত হলেন অধ্যক্ষ মোস্তাফিজুর রহমান মুক্তা সরিষাবাড়ীতে গুলি পিস্তল ম্যাগাজিন উদ্ধার, আসামী রুকন পলাতক বকশীগঞ্জ উপজেলা নির্বাচন নিয়ে সংবাদ সম্মেলন করলেন এমপি কন্যা মাদারগঞ্জে কয়লাবাহী ট্রাক উল্টে চালক নিহত বকশীগ‌ঞ্জে শিক্ষার্থী‌দের সা‌থে ও‌সির মত‌বি‌নিময় সভা জামালপুরে ৪৫ তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তির সপ্তাহের সমাপনী বকশীগঞ্জে উপজেলা নির্বাচনে নিজের নিরপেক্ষতা জানিয়ে পত্র দিলেন এমপি নূর মোহাম্মদ ইসলামপুরে সেফটিক ট্যাংক খননের সময় মাটি চাপায় শ্রমিকের মৃত্যু

তথ্য প্রতিমন্ত্রী ডা: মুরাদ হাসান কম্বাইন হারভেস্টার দিয়ে ধান কাটা উদ্বোধন করলেন

 

জেএম নিউজ ২৪ ডট কম ডেক্স :

জামালপুরের সরিষাবাড়ী উপজেলায় স্থানীয় সংসদ সদস্য ও তথ্য প্রতিমন্ত্রী মুরাদ হাসানের উপস্থিতিতে কম্বাইন হারভেস্টার মেশিন দিয়ে কৃষকের ধান কাটা শুরু করে উপজেলা কৃষি অফিস। আজ শনিবার দুপুরে উপজেলার পোগলদিঘা ইউনিয়নের শিমুলতাইর এলাকায় চলতি বোরো মৌসুমে মেশিন দিয়ে কৃষকের ধান কাটা ও মাড়াই শুরু করা হয়। চলতি মৌসুমে উপজেলায় দুইজন কৃষককে ভর্তুকি মূল্যে কম্বাইন হারভেস্টার মেশিন বিতরণ করা হয়। এনিয়ে উপজেলায় ১০টি কম্বাইন হারভেস্টার মেশিন কৃষককে দেওয়া হয়।

এ সময় প্রতিমন্ত্রী বলেন, করোনা মহামারির এই সময়ে মানুষ ঘর থেকে বের হতে পারছে না। শ্রমিক সংকটে কৃষক ধান কাটতে হিমসিমে পড়েছে। তাই সরকার (৫০% ভর্তুকিতে) কৃষকের মাঝে কম্বাইন হারভেস্টার মেশিন বিতরণ করছে। যা দিয়ে অতিঅল্প সময়ে কৃষক ধান ঘরে উঠাতে পারবে।

উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ আব্দুল্লাহ আল মামুন কালের কন্ঠকে জানান, ২০১৯-২০ অর্থ বছরের উন্নয়ন সহায়তার আওতায় (৫০% ভর্তুকিতে) এ উপজেলায় দুইজন কৃষককের মাঝে কম্বাইন হারভেস্টার বিতরণ করা হয়েছে। এর একটির দাম ২৯ লাখ অপরটি ২৫ লাখ ৫০ হাজার টাকা। এ মেশিন দিয়ে প্রতি ঘণ্টায় ধান কাটা যাবে এক একর। এ ছাড়াও ধান কাটা, মাড়াই, ঝাড়া, ও প্যাকেটজাত করা যাবে কম্বাইন হারভেস্টার (ধান কাটার মেশিন) মেশিন দিয়ে। এক একরের জন্য ডিজেল খরচ হবে মাত্র ৮ লিটার। তাই অতি অল্প সময় ও কম খরচে কৃষক তার ধান ঘরে উঠাতে পারবে।

এ সময় উপস্থিত ছিলেন, উপজেলা আওয়ামী লীগের সভাপতি ছানোয়ার হোসেন বাদশা, উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ আব্দুল্লাহ আল মামুন, থানার অফিসার ইনচার্জ মাজেদুর রহমান, পোগলদিঘা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সামস উদ্দিন, সংশ্লিষ্ট ব্লকের উপসহকারী কৃষি কর্মকর্তা মাজেদুর রহমান প্রমুখ।

সূত্র : কালের কন্ঠ


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।